Bartaman Patrika
রাজ্য
 

এবার বিজেপির শিক্ষা সেলকে
চ্যালেঞ্জ করছেন পিন্টু পাড়ুইরাও

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিজেপির শিক্ষা সেলকে এবার চ্যালেঞ্জ ছুঁড়ছে দলের প্রভাবিত সংগঠন ওয়েস্ট বেঙ্গল প্রাইমারি ট্রেইন্ড টিচার্স অ্যাসোসিয়েশন। কাল, সোমবার অনশন আন্দোলনে নামছে এই সংগঠন। তার আগে বিজেপির শিক্ষা সেলের প্রতি ক্ষোভ উগরে দিলেন সংগঠনের সভাপতি পিন্টু পাড়ুই।
বিশদ
প্রকল্পের জন্য মমতার কাছে বারবার
জমি চেয়েও পাইনি, দাবি রেলমন্ত্রীর

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১২ জুলাই: ‘সাহায্য করুন। ঋণী থাকব। বাংলার বকেয়া রেলপ্রকল্পের বাস্তবায়নে জমি দিতে বলে বারবার চিঠি পাঠিয়েছি দিদিকে। কোনও সহযোগিতা পাইনি।’ রেলমন্ত্রকের ‘ডিমান্ডস ফর গ্রান্টস’ নিয়ে আলোচনার শেষে আজ লোকসভায় জবাবি ভাষণে এই কথা জানিয়ে দিলেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল।
বিশদ

13th  July, 2019
এবার তৃণমূলের জেলা সভাপতিদের পাঠ দিলেন ‘ভোটগুরু’ প্রশান্ত

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: তৃণমূলের জনবিচ্ছিন্নতা কাটিয়ে ওঠার পাঠ দিলেন পেশাদার প্রশান্ত কিশোর। শুক্রবার কালীঘাটে দলের যুব নেতা, সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাড়ির দপ্তরে রাজ্যের সমস্ত সাংগঠনিক জেলার সভাপতিদের সঙ্গে পরিচয়পর্বেই নেতাদের জীবনযাপন থেকে জনসম্পর্ক পুনরুদ্ধারে নির্দিষ্ট বার্তা দিয়েছেন এই ভোটগুরু।
বিশদ

13th  July, 2019
 স্বচ্ছতার স্বীকৃতি ডিভিসিকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: চলতি বছরে স্বচ্ছতার প্রশ্নে ভালো পদক্ষেপ করায় এমওপি অ্যাওয়ার্ড পেল দামোদর ভ্যালি কর্পোরেশন। তারা তৃতীয় স্থানাধিকারী হয়েছে। 
বিশদ

13th  July, 2019
 শিক্ষা সহায়ক, সম্প্রসারক, অতিথি অধ্যাপকদের নিয়ে সভা করবেন পার্থ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এমএসকে-এসএসকে শিক্ষকদের অনুমোদন দেওয়ার ব্যাপারে ইতিবাচক পদক্ষেপ করতে পারে শিক্ষা দপ্তর। শুক্রবার এমনই ইঙ্গিত মিলেছে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কথায়। এই শিক্ষক সহায়কদের আগামী ২০ জুলাই নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ডাকা হয়েছে।
বিশদ

13th  July, 2019
কলকাতা সহ ১২টি ‘হাই ফোকাস’ জেলা চিহ্নিত
ডেঙ্গু চিকিৎসার নিয়ম না মানলে বাতিল নার্সিংহোমের লাইসেন্স, বন্ধ রোগী ভর্তি

বিশ্বজিৎ দাস, কলকাতা: রাজ্যের বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমগুলি ডেঙ্গু চিকিৎসার আদর্শ নিয়ম না মানলে তাদের লাইসেন্স বাতিল করা হবে। শুক্রবার স্বাস্থ্য দপ্তর এই সিদ্ধান্ত নিয়েছে। এদিন বিকেলে দপ্তরের এক পদস্থ কর্তা বলেন, আমাদের বর্তমান ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট অ্যাক্ট অনুযায়ী সিদ্ধান্ত হয়েছে, ডেঙ্গু চিকিৎসার ক্ষেত্রে সরকারের নির্দেশিকা মানতে হবে।
বিশদ

13th  July, 2019
অসন্তোষ জেলায় জেলায়
চাহিদা মতো ফর্ম না মেলায় রাজ্যে বিজেপির সদস্য সংগ্রহ অভিযানে ছেদ

 রাজু চক্রবর্তী, কলকাতা: জালিয়াতি রুখতে বিশেষ কোড এবং সিরিয়াল নম্বর দিয়ে সদস্য সংগ্রহ অভিযানের ফর্ম ছাপানোর সিদ্ধান্ত নিয়েছিল বিজেপি। কিন্তু জেলাগুলি থেকে যে মাত্রায় ফর্ম চেয়ে রাজ্য বিজেপি নেতৃত্বের কাছে দাবি জানানো হচ্ছে, তা মেটাতে পারছে না গেরুয়া শিবির।
বিশদ

13th  July, 2019
স্বাধীনতা দিবস থেকে একসাথে চলার সম্ভাবনা?
১৫ আগস্ট বড় মাপের মানববন্ধন কর্মসূচিতে কংগ্রেসকে সঙ্গে নেওয়ার ভাবনা সিপিএমের

 জীবানন্দ বসু, কলকাতা: সদ্য শেষ হওয়া বিধানসভার বর্ধিত বাজেট অধিবেশনে সদনের ভিতরে ও বাইরে তাদের জোরদার তালমিল দেখা গিয়েছে। একযোগে শাসকপক্ষের বিরুদ্ধে প্রতিবাদ করা থেকে শুরু করে যৌথভাবে মুলতুবি বা বেসরকারি প্রস্তাব জমা দেওয়ার পথেই যথারীতি হেঁটেছে তারা।
বিশদ

13th  July, 2019
 জাতীয় সড়কের বেহাল অবস্থা, সারানোর জন্য এনএইচএআই’কে বলল পূর্তদপ্তর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের বিভিন্ন জাতীয় সড়ক বেহাল হয়ে পড়েছে। বিশেষ করে উত্তরবঙ্গের জাতীয় সড়কগুলিতে অনেক জায়গায় খানা-খন্দ বেরিয়ে পড়েছে। বহু জায়গায় পিচ উঠে গিয়ে বড় গর্ত হয়ে গিয়েছে। একটু বৃষ্টিতে সেখানে জল দাঁড়িয়ে যাচ্ছে। গাড়ি চলছে ঝাঁকিয়ে ঝাঁকিয়ে।
বিশদ

13th  July, 2019
২০২১-’২২ অর্থবর্ষেই কাজ সম্পূর্ণ হবে
১,২৫০ কোটি টাকা খরচে রাজ্যের পাঁচটি জেলায় মেডিকেল কলেজ তৈরি করবে কেন্দ্র

 সন্দীপ স্বর্ণকার • নয়াদিল্লি, ১২ জুলাই: ১,২৫০ কোটি টাকা খরচে রাজ্যের পাঁচটি জেলায় নতুন করে হাসপাতালের লাগোয়া মেডিকেল কলেজ তৈরি করবে বলে ঠিক করেছে কেন্দ্র। ২০২১-’২২ অর্থবর্ষের মধ্যে তা সম্পূর্ণ করবে বলে ঠিক করেছে মোদি সরকার।
বিশদ

13th  July, 2019
ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তি শুরু হয়ে গেলেও জারি হয়নি ফি নিয়ে বিজ্ঞপ্তি, বিতর্ক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ২০১৯-২০ শিক্ষাবর্ষে ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। অথচ অভিযোগ, ভর্তির ফি নিয়ে শুক্রবার পর্যন্ত কোনও বিজ্ঞপ্তিই জারি করেনি উচ্চ শিক্ষা দপ্তর। শিক্ষামহলের আশঙ্কা, এর ফলে বেসরকারি কলেজগুলি তাদের মতো করে ফি নিতে পারে, যা বহু সাধারণ পড়ুয়ার জন্য সমস্যা হতে পারে।
বিশদ

13th  July, 2019
 বাংলা থেকে সবথেকে বেশি রপ্তানি হয় পাটশাক, রাজ্য তৈরি করছে রপ্তানি নীতি

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: এই মুহূর্তে বাংলা থেকে সবথেকে বেশি রপ্তানি হয় পাটশাক। ইউরোপে পাটশাকের খুব চাহিদা। এছাড়াও তুলাইপাঞ্জি চাল সহ অন্যান্য চালের চাহিদা রয়েছে বিদেশের বাজারে। এ রাজ্যের চালের চাহিদা সবথেকে বেশি দুবাই ও চীনে। এছাড়াও যায় ইউরোপের অন্যান্য দেশে।
বিশদ

13th  July, 2019
 আজ-কাল-পরশু উত্তরবঙ্গে চলবে ভারী বৃষ্টি, দক্ষিণবঙ্গে সম্ভাবনাই নেই

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ‘নদীর এপার কহে ছাড়িয়া নিঃশ্বাস...’— বহু পরিচিত এই পংক্তিই যেন এবারের বর্ষায় সত্যি হয়ে উঠেছে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের ক্ষেত্রে। গুমোট গরম থেকে রেহাই পেতে দক্ষিণবঙ্গের মানুষ বৃষ্টির জন্য আকাশপানে চেয়ে আছে। এদিকে, টানা ক’দিনের ভারী থেকে অতিভারী বৃষ্টির জেরে কার্যত ভাসছে উত্তরবঙ্গ।
বিশদ

13th  July, 2019
 বনমহোৎসবে দেড় কোটি চারা রোপণের লক্ষ্যমাত্রা

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দেড় কোটি চারা রোপণের লক্ষ্যমাত্রা নিয়ে চলতি বছরে বনমহোৎসবের কেন্দ্রীয় অনুষ্ঠান হবে ডায়মন্ডহারবারে। এছাড়াও সাব-ডিভিশন ভিত্তিতে শিলিগুড়ি, বিষ্ণুপুর এবং জঙ্গিপুরেও বনদপ্তরের পক্ষ থেকে ১৪-২০ জুলাই এই বনমহোৎসব পালন করা হবে।
বিশদ

13th  July, 2019
 জাতীয় খসড়া শিক্ষানীতির প্রতিবাদে বিক্ষোভ অ্যাবুটার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কেন্দ্রীয় সরকারের খসড়া জাতীয় শিক্ষানীতির বিরোধিতা করে বিক্ষোভ দেখাল অ্যাবুটার যাদবপুর বিশ্ববিদ্যালয় শাখা। সংগঠনের মতে, প্রস্তাবিত এই শিক্ষানীতি শিক্ষার অবাধ বেসরকারিকরণ ও বাণিজ্যিকীকরণ, গৈরিকীকরণ এবং কেন্দ্রীকরণের নিখুঁত নকশা।
বিশদ

13th  July, 2019

Pages: 12345

একনজরে
লন্ডন, ১৪ জুলাই: এই বিশ্বকাপের আগে ইংল্যান্ডের সফল বোলার হিসেবে নাম ছিল ইয়ান বথামের। ১৯৯২ বিশ্বকাপে তিনি ১৬ উইকেট নিয়েছিলেন। ২০০৭ বিশ্বকাপে বথামকে প্রায় ছুঁয়ে ...

সংবাদদাতা, ঘাটাল: রবিবার ঘাটাল-পাঁশকুড়া রাস্তা অবরোধ করলেন স্থানীয় বাসিন্দারা। রাস্তা সংস্কারের দাবিতে ওই সড়কের চাঁদপুর শিমূলতলায় অবরোধ করা হয়। অবরোধে আটকে পড়ে বিভিন্ন রুটের বহু যাত্রীবাহী বাস সহ অন্যান্য গাড়ি। অবরোধ তুলতে গেলে পুলিসকে ঘিরে বিক্ষোভ দেখান স্থানীয় বাসিন্দারা।  ...

সংবাদদাতা, শিলিগুড়ি: ডেঙ্গু প্রতিরোধে শিলিগুড়ি শহরের প্রতিটি স্কুল, কলেজ সহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে চিঠি পাঠিয়েছে শিলিগুড়ি পুরসভা কর্তৃপক্ষ। তবে শুধু চিঠি দিয়ে কাজ সারতে চাইছে না পুর কর্তৃপক্ষ।  ...

  কাঠমান্ডু, ১৪ জুলাই (পিটিআই): অবিরাম বৃষ্টিতে বিপর্যস্ত নেপালের জনজীবন। বন্যা ও ভূমিধসে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ৫০ জনের। আহত হয়েছেন আরও ২৫ জন। রবিবার সেদেশের পুলিস সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। মধ্য ও পূর্ব নেপালে খোঁজ মিলছে না ৩৫ জনের। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যায় সাফল্য ও হতাশা দুই-ই বর্তমান। নতুন প্রেমের সম্পর্ক গড়ে উঠবে। মামলা-মোকদ্দমার কোনও পরিবেশ তৈরি ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯১৮: সুইডেনের চিত্রপরিচালক ইঙ্গমার বার্গম্যানের জন্ম
১৯৩৬: লেখক ধনগোপাল মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৭: শ্রীলঙ্কান ক্রিকেটার ও রাজনীতিবিদ হাসান তিলকরত্নের জন্ম
১৯৭১: মডেল মধু সাপ্রের জন্ম
১৯৭৫: সুরকার মদন মোহনের মূত্যু
২০০৩: অভিনেত্রী লীলা চিটনিসের মূত্যু
২০০৮: বিচারপতি ওয়াই ভি চন্দ্রচূড়ের মূত্যু

14th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৭০ টাকা ৬৯.৩৯ টাকা
পাউন্ড ৮৪.২৯ টাকা ৮৭.৬০ টাকা
ইউরো ৭৫.৮২ টাকা ৭৮.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
13th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,১৫৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৩৫৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৮৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,২৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৩৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
14th  July, 2019

দিন পঞ্জিকা

৩০ আষা‌ঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫১/৫০ রাত্রি ১/৪৯। মূলা ৩৪/২৮ রাত্রি ৬/৫২। সূ উ ৫/৪/২৫, অ ৬/২০/৪৫, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১৪/৪ মধ্যে পুনঃ ১/৩০ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৬/৪৪ গতে ৮/২৩ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪২ মধ্যে।
২৯ আষাঢ় ১৪২৬, ১৫ জুলাই ২০১৯, সোমবার, চতুর্দশী ৫০/৫৭/৪৯ রাত্রি ১/২৭/১৫। মূলানক্ষত্র ৩৬/২৫/৩৩ রাত্রি ৭/৩৮/২০, সূ উ ৫/৪/৭, অ ৬/২২/৪৯, অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে, বারবেলা ৩/৩/১০ গতে ৪/৪৩/০ মধ্যে, কালবেলা ৬/৪৩/৫৭ গতে ৮/২৩/৪৮ মধ্যে, কালরাত্রি ১০/২৩/২০ গতে ১১/৪৩/৩০ মধ্যে। 
 ১১ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কোনও পুরানো রোগ থেকে সাবধানতা অবলম্বন করবেন। বৃষ: ধর্মাচারণে মতি আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৮২০: সাহিত্যিক অক্ষয়কুমার দত্তের জন্ম১৯০৩: রানীতিক কে কামরাজের জন্ম১৯০৪: রুশ ...বিশদ

07:03:20 PM

টলিউডের এক অভিনেত্রীকে অশালীন মেসেজ, গ্রেপ্তার ১ 
টলিউডের এক অভিনেত্রীকে সোশ্যাল মিডিয়ায় অশালীন মেসেজ পাঠিয়ে ক্রমাগত উত্যক্ত ...বিশদ

06:55:49 PM

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করলেন সেনার পূর্বাঞ্চলীয় প্রধান

06:10:00 PM

খুনের চেষ্টার অভিযোগে দিল্লির দ্বারকায় গ্রেপ্তার ১ 

04:51:00 PM

লাভপুরের আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে এলাকাবাসীদের বিক্ষোভ 
বীরভূমের লাভপুর থানার আমনাহা গ্রামে পুলিসকে ঘিরে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। ...বিশদ

04:25:14 PM